Friday, April 1, 2011

প্রতিদিন বিশ্বে ৭০০০ মানুষের মধ্যে এইচআইভি সংক্রমিত হচ্ছে

গত ৩০ বছরে অনেক চেষ্টার পরও বিশ্বে প্রতিদিন সাত হাজার মানুষের মধ্যে নতুন করে এইচআইভি ভাইরাস সংক্রমিত হচ্ছে। এদের মধ্যে এক হাজার শিশু। দুর্বল অবকাঠামো, আর্থিক অসামর্থ্য এবং দুর্বল মানুষ ও শ্রেণীর প্রতি বৈষম্য এখনো এইচআইভি প্রতিরোধ, চিকিত্সা ও সেবার পথে বাধা হয়ে আছে। জাতিসংঘের এইডসবিষয়ক সংস্থা ইউএনএইডসের সর্বশেষ প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।
জাতিসংঘের মহাসচিব বান কি মুন আজ বৃহস্পতিবার কেনিয়ার রাজধানী নাইরোবিতে এই প্রতিবেদন প্রকাশ করেন। আগামী ৮-১০ জুন জাতিসংঘের সাধারণ পরিষদে এইডস-বিষয়ক উচ্চপর্যায়ের সভা সামনে রেখে তিনি এ প্রতিবেদন প্রকাশ করেছেন। আজ ইউএনএইডসের ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়।
জাতিসংঘের মহাসচিব বিশ্বব্যাপী এইডস-বিষয়ক কর্মকাণ্ড জোরদার করার জন্য প্রতিবেদনে পাঁচ দফা সুপারিশ করেছেন। এগুলো হলো: এইচআইভি প্রতিরোধ আন্দোলনে যুবশক্তি ব্যবহার; এইচআইভি প্রতিরোধ, চিকিত্সা, সেবা এবং ২০১৫ সাল নাগাদ সহায়তার জন্য সর্বজনীন সুযোগ বাস্তবায়ন; এইচআইভি কর্মসূচি আরও সাশ্রয়ী, কার্যকর ও টেকসই করতে বিভিন্ন দেশের জন্য কাজ করা; স্বাস্থ্য, মানবাধিকার, নারী ও মেয়েদের মর্যাদা উন্নত করা এবং এইডস-বিষয়ক প্রতিশ্রুতি কাজে পরিণত করতে পারস্পরিক জবাবদিহি নিশ্চিত করা।

No comments: