Saturday, April 9, 2011

গৌরিপুরে হাজার কোটি টাকার রেমিটেন্স কুমিল্লার লন্ডনি শহর



কুমিল্লার দাউদকান্দি ও তিতাস উপজেলার সাড়ে পাঁচ হাজার দক্ষ-অদক্ষ শ্রমিক বিশ্বের বিভিন্ন দেশে কাজ করছেন। ২০১০ সালে তাদের পাঠানো প্রায় এক হাজার কোটি টাকার রেমিটেন্সের কারণে দাউদকান্দি ও তিতাস উপজেলার মধ্যবর্তী গৌরীপুর বাজার এখন লন্ডনি শহর নামে পরিচিতি পাচ্ছে। বেসরকারি সংস্থা রামরু ও এএইচআরডিটি'র জরিপে এ তথ্য জানা যায়।

সূত্রমতে, এ দুই উপজেলার গ্রামগুলোর মানুষের প্রধান কাজ ছিল কৃষি। দোচালা টিনের ঘরের সেই গ্রামগুলোতে গড়ে উঠেছে বিদেশি ডিজাইন করা ভবন। তাই দুই উপজেলার মধ্যে গৌরীপুর বাজারকে বলা হয় লন্ডনি শহর। এটি একটি মফস্বলের বাজার হলেও দেখতে অনেক জেলা শহরকেও ছাড়িয়ে গেছে। এ বাজারে রয়েছে বিভিন্ন ব্যাংকের ১৩টি শাখা। দাউদকান্দি ও তিতাসের প্রবাসীরা ২০১০ সালে ৯৯০ কোটি ৬০ লাখ টাকা ২৭টি সংস্থার মাধ্যমে দেশে পাঠিয়েছেন। প্রতি বছরই গৌরীপুর বাজারের সব ব্যাংকের শাখা চট্টগ্রাম বিভাগের মধ্যে লাভজনক হিসেবে শ্রেষ্ঠত্ব অর্জন করে আসছে বলে ব্যাংকের ব্যবস্থাপকরা জানান। আর বিদেশিদের রেমিটেন্স নিয়েই ব্যাংকগুলো সারাদিন ব্যস্ত থাকে। বিদেশি রেমিটেন্সের কারণে গৌরীপুর বাজারে জায়গার দাম রাতারাতি বেড়ে গেছে। গড়ে উঠেছে ৪/৬ তলা বিল্ডিং, ভাড়াও বাড়ছে ঢাকা শহরের মতো। গৌরীপুর বাজারের এক শতাংশ জায়গার দাম ৬৫/৭০ লাখ টাকা। প্রবাসীদের পরিবারবর্গ অনেকেই গ্রাম ছেড়ে ছেলে-মেয়েদের লেখাপড়ার জন্য বেশির ভাগ গৌরীপুর বাজারে বাড়ি তৈরি করে কিংবা ভাড়া বাসায় বসবাস করছেন।

দাউদকান্দি উপজেলার গৌরীপুর, আঙ্গাউড়া, জিংলাতলী, গোপচর, চান্দেরচর, লক্ষ্মীপুর, ওলানপাড়া, চরমাহমুদ্দী। এছাড়া তিতাস উপজেলার জিয়ারকান্দি, শোলাকান্দি, শাহপুর, মজিদপুর, গোপালপুরের লোকজন বেশি বিদেশে থাকে। সবচেয়ে বেশি রেমিটেন্স আসে সৌদি আরব, কুয়েত, দুবাই, বাহরাইনসহ মধ্যপ্রাচ্যের দেশ। এ ছাড়া আরও রয়েছে জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, ইতালি, ফ্রান্স, সিঙ্গাপুর, জার্মানি, সুইজারল্যান্ড, কানাডা, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশ। বর্তমানে মধ্যপ্রাচ্যের চলমান অস্থিতিশীল পরিস্থিতিতে উদ্বেগ ও দুশ্চিন্তায় আছেন প্রবাসী পরিবারবর্গ ।
কুমিল্লা

No comments: