Wednesday, May 8, 2013

দ্রুতগতির ট্যাব ও স্মার্টফোন প্রসেসর আনছে ইনটেল

পরবর্তী প্রজন্মের স্মার্টফোন প্রসেসর তৈরির অবকাঠামো ‘সিলভারমন্ট’ তৈরির কাজে হাত দিয়েছে চিপ নির্মাতাপ্রতিষ্ঠান ইনটেল।
প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দাবি করা হয়েছে, স্মার্টফোন ও ট্যাবলেটের জন্য বিশেষভাবে তৈরি সিলভারমন্ট অবকাঠামো নির্ভর প্রসেসরগুলো উন্নত পারফরমেন্স দেখাবে। জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
মোবাইল প্রসেসরের বাজারে যুক্তরাজ্যের প্রতিষ্ঠান এআরএম এখন আধিপত্য ধরে রেখেছে। এআরএমের তৈরি প্রযুক্তিতে কোয়ালকম, এনভিডিয়া, মিডিয়াটেক, অ্যাপল ও স্যামসাং মোবাইল ফোনের জন্য মাইক্রোপ্রসেসর তৈরি করে। আর এই এআরএমের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নামতেই পরবর্তী প্রজন্মের ‘সিলভারমন্ট’ মোবাইল প্রসেসর আর্কিটেকচার তৈরির ঘোষণা দিয়েছে ইনটেল।
সিলভারমন্ট আর্কিটেকচারের ওপর নির্ভর করে পরবর্তী প্রজন্মের অ্যাটম প্রসেসর ‘বে ট্রেইল’ ও ‘মেরিফিল্ড’ প্রসেসর তৈরি করতে পারে ইনটেল। এ প্রসেসরগুলো স্মার্টফোন ও ট্যাবলেটের উপযোগী হবে।
ইনটেল জানিয়েছে, ট্যাবলেটের জন্য তৈরি ‘বে ট্রেইল’ প্রসেসর চলতি বছরের শেষ নাগাদ বাজারে আসবে আর ২০১৪ সালে বাজারে আসবে স্মার্টফোনের জন্য বিশেষভাবে তৈরি ‘মেরিফিল্ড’ প্রসেসরটি।
বর্তমানে মুঠোফোনের জন্য তৈরি অ্যাটম প্রসেসরের কাঠামো ২০০৮ সালে উন্মুক্ত করেছিল ইনটেল। প্রায় পাঁচ বছর পর ৬ মে নতুন মোবাইল প্রসেসরের প্রযুক্তি তৈরির ঘোষণা দিয়েছে ইনটেল।
ইনটেলের দাবি, নতুন প্রসেসরগুলো দক্ষতার দিক থেকে বর্তমানে বাজারে থাকা প্রসেসরের তুলনায় তিন গুণ কার্যক্ষম হবে এবং এটি পাঁচ গুণ শক্তি সাশ্রয়ী। নতুন প্রজন্মের এ প্রসেসরগুলো হবে আট কোরের বেশি। বর্তমানে অধিকাংশ স্মার্টফোনে ডুয়াল কোর আর ট্যাবলেটে কোয়াড কোরের প্রসেসরই ব্যবহূত হচ্ছে।

No comments: