Saturday, May 11, 2013

সাভারের ‘মৃত্যুকূপ’ থেকে ফেরা জিয়া জিপিএ-৫ পেয়েছে

গরিব ঘরের সন্তান জিয়াউর রহমান। একটি ভালো কলেজে ভর্তির টাকা জোগার করতেই সাভারের রানা প্লাজায় চাকরি নিয়েছিল সে। কিন্তু ভয়াবহ ভবন ধসে গুরুতর আহত জিয়া কবির কবিতার মতোই, মৃত্যুর মুখ থেকে জীবনের দিকে পালিয়ে আসে।

মৃত্যুকূপ থেকে ফিরে জীবনের চরম এ দুঃসময়ের মধ্যেও সুসংবাদ হচ্ছে, এবারের এসএসসি পরীক্ষায় এই মেধাবী জিপিএ-৫ পেয়েছে। কিন্তু পরম আনন্দের মধ্যেও দুঃশ্চিন্তা যেন পিছু ছাড়ছে না তার।

ভালো কলেজে ভর্তি অত:পর লেখাপড়া চালিয়ে যেতে প্রয়োজন টাকা। কিন্তু সেই টাকা কে দেবে, কিভাবে জোগার হবে, সেই চিন্তায় অস্থির জিয়া ও তার পরিবার।

মেধাবী জিয়ার সোজাসাপ্টা ভাষ্য, “আমি ভালো কলেজে ভর্তি হতে চাই। লেখাপড়া করে বড় চিকিৎসক হতে চাই।”

জানা গেছে, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার বড়হিত ইউনিয়নের নওপাড়া গ্রামের মজুর আব্দুল হেলিমের ৪ সন্তানের মধ্যে জিয়া তৃতীয়। ঢাকায় তার বাবা দিনমজুর ও মা জুলেখা খাতুন গৃহ পরিচারিকার কাজ করেন।

প্রতিকূল পরিস্থিতিতে দারিদ্র্যের যাতাকলে পিষ্ট হয়েও এবারের এসএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে জিয়া।

জিয়া বলেন, “আমার আত্মবিশ্বাস ছিল ভালো করবো। সেই বিশ্বাস থেকেই এইচএসসি’তে ভালো কলেজে ভর্তির টাকা জোগার করতে সাভারের রানা প্লাজার পোশাক কারখানায় কাজ নিয়েছিলাম। ২৫ এপ্রিল আল্লাহ’র অশেষ রহমতে ‘ভয়ঙ্কর মৃত্যুকূপ’ থেকে প্রাণে রক্ষা পেয়েছি। কিন্তু এখন আমার স্বপ্ন কিভাবে পূরণ হবে কিছুই জানি না।”

অদম্য এ মেধাবী’র বাবা-মায়ের স্বপ্ন তাদের ছেলে চিকিৎসক হবে।

এ প্রসঙ্গে জিয়া বলেন, “বাবা-মায়ের ভীষণ ইচ্ছা আমি ভালো কলেজে পড়বো। চিকিৎসক হবো। মানবতার সেবা করবো। কিন্তু এরজন্য তো প্রয়োজন অর্থ। সেই অর্থই তো আমাদের নেই।”

দারিদ্র্যের অন্ধকার ঘরে এক টুকরো আশার আলো জ্বালিয়েছেন জিয়া। ছেলের এ ফলাফলে খুশি বাবা আব্দুল হেলিম ও মা জুলেখা বেগমও। কিন্তু তাদের মুখে হাসি নেই।

সংসার চালাতেই যেখানে চরম হিমশিম খেতে হয়, সেখানে ছেলের শিক্ষা খরচ কিভাবে চালাবেন, এ নিয়ে ভীষণ চিন্তিত জিয়ার বাবা-মা।

জিয়ার বাবা আব্দুল হেলিম বলেন, “আমরা দরিদ্র মানুষ। কেউ যদি আমার ছেলেকে পড়াশোনা চালিয়ে যেতে সাহায্যের জন্যে এগিয়ে আসতেন তবে আমাদের সেই স্বপ্ন পূরণ হতো।”

জিয়ার কৃতিত্বের প্রশংসা করে ঈশ্বরগঞ্জ বিশ্বেশ্বরী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাসিম উদ্দিন জানান, “শত অভাব ও দুঃখ জিয়াকে দমিয়ে রাখতে পারেনি। প্রতি ক্লাসেই সে মেধার স্বাক্ষর রেখেছে। মেধাবী এ তরুণকে অভিষ্ট লক্ষ্যে পৌছাঁতে সবার সহযোগিতার প্রয়োজন।”

No comments: