Monday, August 1, 2011

মুখের লালায় বয়স নির্ণয়

কথিত আছে মেয়েরা নাকি সঠিক বয়স বলে না। নিজেকে যারা চিরতরুণ হিসেবে উপস্থাপন করতে চান তাদেরও অবশ্য এমন বাতিক আছে। তবে কারণে অকারণে যারা বয়স লুকাতে চান তাদের জন্য সাবধান বাণী শুনিয়েছেন বিজ্ঞানীরা। এখন থেকে যেখানে সেখানে থুথু ফেলতে সাবধান। কারণ সামান্য থুথুই বলে দিতে পারে সঠিক বয়স।
লস অ্যাঞ্জেলেসে ইউনিভার্সিটি অব ক্যালির্ফোনিয়ার জিন বিজ্ঞানীরা দাবি করেছেন, মানুষের মুখের লালা দিয়েই তারা বের করতে পারবেন সঠিক বয়স।
গবেষণার প্রধান মানব জিনবিজ্ঞানের অধ্যাপক ড. এরিক ভিলাইন বলেন, 'আমাদের গবেষণায় যতখানি অগ্রগতি হয়েছে তাতে বয়স নির্ধারণের ক্ষেত্রে একটা নির্ভরযোগ্য উত্তর আমরা পেয়েছি।'
তিনি বলেন, শুধু লালার একটি নমুনা নিয়েই আমরা বলতে পারব ওই ব্যক্তির বয়স কত। তার সম্পর্কে আর বেশি কিছু জানার প্রয়োজন হবে না।
বিজ্ঞানীরা এ প্রক্রিয়াকে 'মিথাইলেশন' নাম দিয়েছেন। এটা হলো মানুষের ডিএনএ'র চারটি গাঠনিক উপাদানের (অ্যাডেনিন, গুয়ানিন, সাইটোসিন, থায়োমিন) এক প্রকার রাসায়নিক পরিবর্তন।
এর ব্যাখ্যায় ভিলাইন বলেন, যেহেতু আমাদের বয়স অনুযায়ী জিনের কিছু অংশে গাঠনিক পরিবর্তন আসে সেহেতু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পারিপাশ্বর্িকতারও প্রভাব পড়তে পারে আমাদের ডিএনএ তে।
তিনি জানান, মানুষের যত বয়স হয় এবং বয়স বৃদ্ধি জনিত বিভিন্ন রোগের কারণে মিথাইলেশনের নকশাতেও পরিবর্তন ঘটে। আর এ পরিবর্তন দেখেই বয়স নির্ধারণ করা যায়। অপরাধীর সঠিক বয়স নিরুপণেও এই গবেষণার ফলাফল একটি মোক্ষম হাতিয়ার হতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

No comments: