Monday, August 29, 2011

আমি কি পুরনো হয়ে গেছি? (সাক্ষাৎকার : সনু নিগাম)

সংগীত জগতে অসময়ে নির্বাসিত আপনি, কেন?

নিজের ইচ্ছায় যে নয়, এটা হলফ করে বলতে পারি। তবে কারণ অনেক, বলিউডে এখন আর বড় মাপের কাজ হয় না। আমাকে কেউ ডাকলে কাজ করি। আমি নিজে তো কারও কাছে গিয়ে কাজ চাইব না।
সনু নিগামের মতো নাম্বার ওয়ান কণ্ঠশিল্পীকে সংগীত পরিচালকরা ডাকেন না_ এটা তো অবিশ্বাস্য।
সত্যি বলছি, শুধু আমাকে কেন? শান, কে কে. কিংবা উদিতের কথাই ভাবুন না। কেউই তো এখন আর ডাক পাচ্ছে না। আমরা সবাই কি পুরনো হয়ে গেছি? আমাদের অসময়ে দূরে ঠেলে দেওয়া হচ্ছে। এই ক্ষোভ নিয়েই বেঁচে আছি।
কেন এমন হচ্ছে?
এর প্রধান একটি কারণ হচ্ছে_ সংগীত পরিচালকরা এখন নিজেরাই গান গাইছেন। এ কারণে স্টেজ শোগুলোও পাচ্ছেন তারা। এক কথায় নিজেদের স্বার্থে সংগীত শিল্পীদের এখন তারা গুরুত্ব দিতে চান না।
এ অবস্থা থেকে উত্তরণ সম্ভব?
ধৈর্য ধারণ ছাড়া উপায় নেই। অপেক্ষা করতে হবে। আমার বিশ্বাস পরিস্থিতি একদিন পাল্টাবেই।
হলিউডে কাজ করার ইচ্ছা আছে?
তেমন ইচ্ছা নেই। কারণ বলিউডকে প্রচণ্ড ভালোবাসি। এ জগৎ আমাকে যশ, খ্যাতি, প্রতিষ্ঠা সবই দিয়েছে। এখন মুখ ফিরিয়ে নেই কী করে।
কিন্তু আপনি তো জারমেইন জ্যাকসন ও ব্রিটনি স্পেয়ার্সের সঙ্গে পারফর্ম ও অ্যালবাম করলেন?
লস অ্যাঞ্জেলেসে আমার কিছু বন্ধু আছে। তারাই আমাকে ব্রিটনি ও জারমেইনের সঙ্গে যোগাযোগ করিয়ে দেয়। তারপর তাদের সঙ্গে কাজ করা।
সংগীত নিয়ে কতদূর যেতে চান?
সংগীত তো আমার ধ্যান-জ্ঞান। এছাড়া আর কিছুই ভাবতে পারি না। সংগীত নিয়ে আমি নয়, সংগীত আমাকে কতদূর নিয়ে যাবে সেই অপেক্ষায় আছি।

No comments: