Friday, August 26, 2011

কবরীর রোষানলে ইত্যাদি

এবার এমপি সারাহ বেগম কবরীর রোষানলে পড়ল বিটিভির জনপ্রিয় অনুষ্ঠান 'ইত্যাদি'। প্রভাব খাটিয়ে ইত্যাদির দীর্ঘদিন ধরে সম্প্রচারিত সময়ে নিজের প্রডাকশনের নাটক চালাচ্ছেন তথ্য মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির এ সদস্য। ফলে দর্শকরা এবার নির্দিষ্ট সময়ে ইত্যাদি দেখার সুযোগ থেকে বঞ্চিত হবেন। প্রতি বছরের মতো এবারও ঈদুল ফিতরকে সামনে রেখে তৈরি করা হয়েছে ইত্যাদির বিশেষ পর্ব। দীর্ঘদিনের রীতি অনুযায়ী এবারও অনুষ্ঠানটি ঈদের পরদিন রাত ৮টার বাংলা সংবাদের পর সম্প্রচার হওয়ার কথা। কিন্তু কবরীর প্রডাকশনের নাটকের চাং বরাদ্দের কারণে পিছিয়ে গেছে ইত্যাদির সময়। ইত্যাদির জন্য নির্ধারিত সময়ে প্রচার হবে আনিসুল হকের রচনায় এবং আবুল হায়াতের পরিচালনায় কবরীর 'কে প্রডাকশনের' একটি নাটক। জানা গেছে, ২৪ বছরের ঐতিহ্যমণ্ডিত জনপ্রিয় এ অনুষ্ঠানটি এবার প্রচার হবে রাত ১০টার ইংরেজি সংবাদের পর। অর্থাৎ হানিফ সংকেত নির্মিত ইত্যাদি পিক টাইম থেকে অফ পিকে চলে গেল। উল্লেখ্য, কয়েক বছর ধরেই কে প্রডাকশন থেকে বিটিভিতে নিয়মিত নাটক প্রচার হচ্ছে। এবার ক্ষমতার প্রভাবের বিষয়টি স্পষ্ট হলো ইত্যাদির সময় পেছানোর মধ্যদিয়ে।
সূত্রমতে, কবরীর কারণে ঈদের ইত্যাদি প্রচারই এখন অনিশ্চিত। এ ঘটনা মিডিয়াপাড়ায় চাউর হওয়ার পর থেকেই সমালোচনার ঝড় উঠেছে। কিন্তু কবরী আছেন বিটিভির প্রিভিউ কমিটির মার্কিং নিয়ে। মার্ক বেশি পাওয়ায় এই সময়ে তার নাটক যাচ্ছে। কী এমন নাটক নির্মিত হলো কে প্রডাকশন থেকে, যা কি না বিটিভির মতো তুমুল জনপ্রিয় অনুষ্ঠানের প্রচারকেই হুমকির মুখে ফেলে দিল? কবরীর এ রকম প্রভাব খাটান ও নগ্ন হস্তক্ষেপে বিটিভি ও সরকারের অনেক ঘনিষ্ঠভাজনই বিব্রত হচ্ছেন বলে জানা গেছে।
ইত্যাদির ঐতিহ্যের সঙ্গে সঙ্গতি না রেখে সময় নির্ধারণ প্রসঙ্গে বিটিভির ডিজি আবু জাফর সিদ্দিকী বলেন, 'কোন অনুষ্ঠান কোন সময়ে প্রচার হবে তা নির্ধারণ করে প্রিভিও কমিটি। আর এ কমিটির সিদ্ধান্ত অনুসারেই এবারের ইত্যাদির প্রচার সময় ধরা হয়েছে রাত ১০টা ৩০ মিনিটে। আর একটা অনুষ্ঠান যে সব সময় একই সময়ে প্রচার হতে হবে এমন কোনো কথা নেই। আমাদের বিটিভির কোনো অনুষ্ঠানের সময় ৫০ মিনিটের বেশি নয়। ইত্যাদি জনপ্রিয় বলে এর সময় প্রায় ৭০মিনিট।' এ প্রসঙ্গে কে প্রডাকশনের কর্ণধার, সংসদ সদস্য সারাহ বেগম কবরী বলেন, 'ঈদে যেসব অনুষ্ঠান বিটিভিতে জমা পড়ে কর্তৃপক্ষ সেগুলোর মান নির্ণয় করে। সেখানে আমার নাটক সবচেয়ে বেশি মার্ক পেয়েছে। আর তাই ওই সময়ে নাটকটি প্রচারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।' তবে এ নিয়ে ভিন্নমত পোষণ করেন জনপ্রিয় উপস্থাপক ও নির্মাতা হানিফ সংকেত। এ প্রসঙ্গে তিনি বলেন, 'ইত্যাদি বিটিভির একটি জনপ্রিয় অনুষ্ঠান। রাত সাড়ে ৮টায় ইত্যাদির প্রচার একটি ঐতিহ্যে পরিণত হয়েছে। গ্রামবংলার মানুষ রাত ৮টা ৩০ মিনিটে ইত্যাদি দেখার জন্য অধীর আগ্রহে বসে থাকেন। আর ঠিক সেই সময়টিতে একটি নাটকের প্রচার মোটেও কাম্য নয়। যদি আমাকে ইত্যাদির ঐতিহ্যমণ্ডি আগের সময় না দেওয়া হয় তাহলে আমি এ অনুষ্ঠান প্রচার করব না।'

No comments: