Tuesday, August 30, 2011

নতুন পথে প্রমিথিউস

অডিও শিল্পে একদিকে পাইরেসি, অন্যদিকে প্রযোজনা প্রতিষ্ঠান এবং শিল্পীদের সম্পর্ক নিয়ে যখন টানাপোড়েন চলছে, তখন নতুন পথে যাত্রা শুরু করেছে ব্যান্ড প্রমিথিউস। প্রমিথিউস এবার নিজেদের গানগুলো ইন্টারনেটের মাধ্যমে ফ্রি ডাউনলোড করার সুযোগ করে দিয়েছে ভক্ত ও শ্রোতাদের। এখন থেকে www.prometheusbd.com ঠিকানা থেকে বিনা খরচে ডাউনলোড করা যাবে প্রমিথিউসের গান। এ ব্যাপারে বিস্তারিত জানাতে সম্প্রতি রাজধানীর একটি রেস্তোরাঁয় সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি কাজী রোজী এবং প্রমিথিউস ব্যান্ডের সদস্যরা।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ওয়েবসাইটে এখন প্রমিথিউসের নতুন সাতটি গান পাওয়া যাচ্ছে। সঙ্গে আছে প্রমিথিউসের জনপ্রিয় আরও ২২টি গান। রয়েছে দুটি গানের মিউজিক ভিডিও।
বিপ্লব বলেন, ‘বাংলাদেশের অডিওশিল্পে এখন এক ধরনের অস্থিরতা চলছে। পাইরেসিসহ নানা জটিলতার কারণে শিল্পী থেকে শুরু করে প্রযোজনা প্রতিষ্ঠান—সবাই ক্ষতিগ্রস্ত হয়েছে। পাইরেসির বিরুদ্ধে এক ধরনের প্রতিবাদ হিসেবে আমাদের গান শ্রোতাদের বিনামূল্যে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এখন থেকে শ্রোতারা প্রমিথিউসের নতুন ও পুরোনো যেকোনো গান এই ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারবে।’
বিপ্লব জানান, পুরো অ্যালবাম নয়, এখানে একেকটি গান একেকটি প্রতিষ্ঠান পৃষ্ঠপোষকতা করবে।

No comments: