Thursday, August 18, 2011

সেই বাকের ভাই এখন...


বাকের ভাইয়ের কথা মনে আছে? যার ফাঁসির রায় বাতিলের দাবিতে মিছিল হয়েছিল! হুমায়ূন আহমেদের তুমুল জনপ্রিয় ধারাবাহিক নাটক 'কোথাও কেউ নেই'-এর কেন্দ্রীয় চরিত্র বাকের ভাই চরিত্রে অভিনয় করে তখন আসাদুজ্জামান নূর রাতারাতি সুপারস্টার বনে গিয়েছিলেন। সেই সুপারস্টার নূর এখন সুপারফ্লপ। 'হু ওয়ান্ট টু বি এ মিলিয়নিয়ার'র বাংলাদেশি সংস্করণ 'কে হতে চায় কোটিপতি'র উপস্থাপক হিসেবে তিনি দর্শকের প্রত্যাশা পূরণে পুরোপুরি ব্যর্থ হয়েছেন। উপস্থাপক আসাদুজ্জামান নূরের অপরিপক্ব উপস্থাপন কৌশল এবং নিম্নমানের প্রশ্নের কারণে দর্শক টিভি সেটের সামনে বসে বিরক্ত হচ্ছেন। অনুষ্ঠান সংশ্লিষ্টদেরও কেউ কেউ নূরকে নিয়ে বিরক্ত প্রকাশ করেছেন। অনেকেই মনে করেন, 'হু ওয়ান্ট টু বি এ মিলিয়নিয়ার'র ভারতীয় সংস্করণ 'কৌন বনেগা ক্রোড়পতি'র উপস্থাপক অমিতাভ বচ্চনকে অনুকরণ করতে গিয়েই তালগোল পাকিয়ে ফেলছেন আসাদুজ্জামান নূর। তাই নয়, বলা হচ্ছে অভিনেতা আসাদুজ্জামান নূরের পতন হয়েছে মাত্র। অমিতাভ প্রশ্নকর্তা হিসেবে এবং কৌতুক করায় যথেষ্ট সাবলীল। কিন্তু নূর ঠিক উল্টো। তাই নূরকে দর্শক উঁচুমানের অভিনেতা মনে করলেও উপস্থাপক হিসেবে মনে করুেছন নিম্নমানের।
বর্তমানে ভারতীয় টিভি চ্যানেল সনি এন্টারটেইনমেন্ট এবং বাংলাদেশের দেশটিভিতে একই সময়ে প্রচার হচ্ছে 'কৌন বনেগা ক্রোড়পতি' এবং 'কে হতে চায় কোটিপতি'। তাই দর্শক অমিতাভ বচ্চন এবং আসাদুজ্জামান নূরের উপস্থাপনার মান সরাসরি তুলনা করতে পারছেন। পার্থক্যের হিসেবে বার বার ছিটকে পড়ছেন নূর। তাই বেশিরভাগ দর্শকই এখন দেশ টিভি ছেড়ে চোখ রাখছেন সনিতে।
'কে হতে চায় কোটিপতি' অনুষ্ঠানের উপস্থাপক শুরুতে নির্বাচিত হয়েছিলেন বিশিষ্ট ব্যবসায়ী ও দর্শক নন্দিত উপস্থাপক আনিসুল হক। অনুষ্ঠানের প্রযোজনা সংস্থা ডেল্টা বে আনিসুল হককে নিয়ে ছিলেন যথেষ্ট আশাবাদী। আনিসুল হক ভারতে গিয়ে দুইবার অমিতাভ বচ্চনের সঙ্গে সাক্ষাৎ করে এসেছেন। অনুষ্ঠান উপস্থাপনার কৌশল নিয়ে আলোচনা করেছেন। অমিতাভ বচ্চন তার প্রসংশাও করেছিলেন। পরবর্তীতে ভারত থেকে পনের সদস্যের একটি টিম নিয়ে এসে আনিসুল হক নিয়মিত রিহার্সেল করেছেন নিজ বাসভবনে। পূর্ণ প্রস্তুতি নিয়ে তিনি অনুষ্ঠান উপস্থানা শুরু করেন। শুরু থেকেই তার উপস্থাপনা দর্শকের প্রত্যাশা পূরণ করে যাচ্ছিল। কিন্তু হঠাৎ করেই চোখের অসুস্থতার কারণে তিনি উপস্থাপনা থেকে সরে দাঁড়ান। যেদিন খবর হলো আনিসুল হক নন, নূরই হচ্ছেন উপস্থাপক সেদিনই দর্শকের মনজুড়ে ছিল প্রশ্ন, সংশয়, হতাশা। শেষ পর্যন্ত তাই সত্য হলো। কেউ কেউ মনে করেন, সৃজনশীল, হিসেবি ও বুদ্ধিমান আনিসুল হক চোখের অসুস্থতার অজুহাত দিয়ে সরে পড়েছেন। অমিতাভ বচ্চনের পরিবর্তে শাহরুখ খান 'কৌন বনেগা ক্রোড়পতি'র উপস্থাপক হয়ে ফ্লপ হয়েছিলেন। তাই নিজের ইমেজ নিয়ে ঝুঁকি নিতে চাননি স্বনামধন্য এ উপস্থাপক। নিজের ইমেজ ধরে রাখতেই নীরবে সরে দাঁড়িয়েছেন তিনি।
এদিকে অভিযোগ ওঠেছে, এসএমএস থেকে যথেষ্ট আয় করেছে অনুষ্ঠান কর্তৃপক্ষ। কিন্তু সে তুলনায় অংশগ্রহণকারীদের সুযোগ-সুবিধা কম দেওয়া হচ্ছে। অনুষ্ঠান প্রচার-প্রচারণায়ও রয়েছে শিথিলভাব। ঢাকা শহরে 'কে হতে চায় কোটিপতি'র মাত্র ২-৩টা বিলবোর্ড চোখে পড়ে। অথচ 'কৌন বনেগা ক্রোড়পতি'র প্রচারণায় মুম্বাই জুড়ে শত শত বিলবোর্ড দেখা গিয়েছিল। এয়ারপোর্ট থেকে অমিতাভ বচ্চনের বাড়ি পর্যন্ত ছিল অর্ধশত বিলবোর্ড। 'কে হতে চায় কোটিপতি' অনুষ্ঠানের শুরু থেকে দেশটিভি নানাভাবে লোভ দেখিয়ে স্পন্সর এবং দর্শকদের এসএমএস থেকে মোটা অঙ্কের অর্থ হাতিয়ে নিয়েছে। কিন্তু সেভাবে অর্থ বিনোয়োগ করা হয়নি। আর এখন উপস্থাপকের ব্যর্থতার কারণে ডুবে গেছে অনুষ্ঠানটি।

No comments: