Thursday, April 11, 2013

প্রথম ছত্রীসেনা দম্পতির সফল প্যারাসুট জাম্প

বাংলাদেশ সেনাবাহিনীতে প্রথম ছত্রীসেনা (প্যারাট্রুপার) দম্পতি আজ বৃহস্পতিবার সফলভাবে প্যারাস্যুট জাম্প শেষ করেছেন। দুপুরে সিলেটের জালালাবাদ সেনানিবাসের পানিছড়া প্রশিক্ষণ মাঠে প্রায় তিন হাজার ফুট ওপর থেকে তাঁরা জাম্প দেন।
গত ৪ এপ্রিল দুটি জাম্পের মাধ্যমে শুরু হয়েছিল বাংলাদেশ সেনাবাহিনীর দ্বিতীয় নারী প্যারাট্রুপারের যাত্রা। গত সোমবার তিনটি ও আজ আরও তিনটি জাম্প দেন সেনাবাহিনীর ইতিহাসে দ্বিতীয় নারী ছত্রীসেনা মেজর নুসরাত। তাঁর স্বামী মেজর মঞ্জুরুলও সেনাবাহিনীর একজন কমান্ডো ও ছত্রীসেনা।
আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ সেনাবাহিনীর একমাত্র স্পেশাল ফোর্সেস ইউনিট-১ প্যারা কমান্ডো ব্যাটালিয়নের তত্ত্বাবধানে আজ ট্রেনিং জাম্প কোর্সের আয়োজন করা হয়।
প্রায় তিন হাজার ফুট ওপর থেকে মাটিতে অবতরণ করে নারীদের ইচ্ছাশক্তি ও প্রতিবন্ধকতাকে জয় করার কথা জানান মেজর নুসরাত আল চৌধুরী। তিনি সাংবাদিকদের বলেন, ‘কোর্স শেষ করতে পেরে আমি আনন্দিত। আকাশে ওড়ার অনুভূতিটাই আলাদা। এ অনুভূতির কথা বলে বুঝানো যাবে না।’ একজন নারী এবং দম্পতির প্রথম এ অর্জন প্রসঙ্গে মেজর নুসরাত বলেন, ‘দম্পতি হিসেবে এ অর্জনে দুজনের ইচ্ছাশক্তির জয় হয়েছে। নারীর ইচ্ছাশক্তি ও সামাজিক সীমাবদ্ধতার কারণে অনেক ক্ষেত্রে নারীরা চ্যালেঞ্জ নিতে চায় না। তবে পরিবার থেকে সাপোর্ট পেলে নারীরা আরও ভালো কাজ করবে।’
দম্পতির এ অর্জন ‘নতুন এক অধ্যায়’ বলে অভিহিত করে মেজর মোহাম্মদ মঞ্জুরুল বলেন, ‘পরিবারই যেকোনো উন্নয়নের মূল ভিত্তি তৈরি করে দেয়। নারীদের মধ্যে অসীম সম্ভাবনা, সংকল্প ও কঠিনকে জয় করার ক্ষমতা রয়েছে। তাঁদের উজ্জীবিত করতে পরিবারের সহায়তার প্রয়োজন।’ প্যারা কমান্ডো ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত কমান্ডিং অফিসার মেজর এম এম তৌহিদুল ইসলাম জানান, সেনাবাহিনীতে এ রকম চ্যালেঞ্জিং কোর্সে নারীদের এগিয়ে আসার মতো পরিবেশ রয়েছে। দম্পতি হিসেবে প্রথম এমন কৃতিত্ব পরিবার ও নারীদের উত্সাহিত করবে। এর আগে গত ১২ ফেব্রুয়ারি দেশের প্রথম নারী ছত্রীসেনা হিসেবে ক্যাপ্টেন জান্নাতুল ফেরদৌস সফলভাবে এ কোর্স সম্পন্ন করেছেন।
মেজর নুসরাত ২০০৩ সালের ২ জুলাই এবং মেজর মোহাম্মদ মঞ্জুরুল ২০০২ সালের ২৬ জুন সেনাবাহিনীতে যোগ দেন।