Saturday, April 16, 2011

এবার উইজডেন টেস্ট একাদশে তামিম

উইজডেন টেস্ট একাদশে ওপেনার হিসেবে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল। কয়েকদিন আগেই উইজডেনের বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হন তিনি। এবার একাদশে জায়গা পেয়েছেন। কোনো বাংলাদেশি ক্রিকেটারের জন্য যা সত্যিই গৌরবের ব্যাপার। উইজডেন টেস্ট একাদশে এবার অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের কোনো ক্রিকেটার নেই। সবচেয়ে বেশি পাঁচ খেলোয়াড় রয়েছে ভারতের। ওপেনিংয়ে ধারাবাহিকতা থাকার কারণে শেবাগের সঙ্গে ব্যাটিং উদ্বোধনীর জন্য তামিমকে বেছে নেওয়া হয়।
গত বছর মাত্র ৭টি টেস্ট খেলার সুযোগ পান তামিম। ১৪ ইনিংসে ৫৯.৭৮ গড়ে তিনি রান করেন ৮৩৭। যার মধ্যে ৩টি সেঞ্চুরি ও ৬টি হাফসেঞ্চুরি রয়েছে। তামিম ক্যারিয়ারে সর্বোচ্চ ১৫১ রানের ইনিংসটিও খেলেন গত বছর। ইংল্যান্ড সফরে লর্ডসে সেঞ্চুরি হাঁকান। পরের টেস্টেও ইংলিশদের বিরুদ্ধে চমৎকার শতক করে নিজের যোগ্যতা প্রমাণ করেন। বাংলাদেশের এ উদ্বোধনী ব্যাটসম্যানের স্ট্রাইক রেট অন্যদের চেয়ে অনেক বেশি। গত বছর তার চেয়ে বেশি রান করেছেন, এমন ব্যাটসম্যানদের মধ্যে একমাত্র শেবাগের স্ট্রাইক রেটই তার চেয়ে বেশি। শেবাগ ৯০.৮০ আর তামিমের ৮০.৭১। তার অসাধারণ পারফরম্যান্সের কারণে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে উইজডেনের টেস্ট একাদশে জায়গা পান তিনি। তামিম এখন পর্যন্ত ১৯টি টেস্ট খেলেছেন। ৪০.১৩ গড়ে করেছেন ১ হাজার ৪৪৫ রান। সর্বোচ্চ ১৫১। ৪টি সেঞ্চুরি ও ৮টি হাফসেঞ্চুরি রয়েছে তার ঝুলিতে।
উইজডেন টেস্ট দল : বীরেন্দর শেবাগ, তামিম ইকবাল, কুমার সাঙ্গাকারা, শচীন টেন্ডুলকার, জ্যাক ক্যালিস, ভিভিএস লক্ষ্মণ, মহেন্দ্র সিং ধোনি, গ্রায়েম সোয়ান, ডেল স্টেইন, জহির খান ও জেমস অ্যান্ডারসন। 



No comments: