Saturday, April 16, 2011

আইপিএলে সাকিবের রাজসিক অভিষেক

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে রাজসিক অভিষেক হলো বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসানের। গতকাল রাজস্থান রয়েলসের বিরুদ্ধে প্রথম ম্যাচেই ৩১ রানে দুই উইকেট নিয়েছেন তিনি। তবে অসি অলরাউন্ডার শেন ওয়াটসনকে আউট করতে পেরে দারুণ খুশি সাকিব। কেননা ওয়াটসনের কাছেই আইসিসি ওয়ানডে অলরাউন্ডারের শীর্ষস্থানটি তিনি হারিয়েছেন। তাছাড়া এক ওয়াটসনের দুর্দান্ত পারফরম্যান্সেই তো দেশের মাটিতে 'হোয়াইটওয়াশে'র লজ্জা পেয়েছে বাংলাদেশ। তাই কাল কলকাতা নাইট রাইডার্সের হয়ে মাঠে নেমে রাজস্থানের ওয়াটসনকে দ্বিতীয় শিকারে পরিণত করে মনের জ্বালা জুড়ালেন সাকিব।
অন্যদিকে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজটিই ওয়াটসনের ভাগ্য খুলে দিয়েছে। সিরিজে তিন ম্যাচে ২৯৮ রানের পাশাপাশি তিনটি উইকেটও নিয়েছিলেন অসি অলরাউন্ডার শেন ওয়াটসন। এর মধ্যে দ্বিতীয় ম্যাচে রয়েছে অপরাজিত ১৮৫ রানের ইনিংস, যা এক ইনিংসে কোনো অস্ট্রেলীয় ব্যাটসম্যানের সর্বোচ্চ রানের নতুন রেকর্ড। তাছাড়া এক ম্যাচে সর্বোচ্চ ১৫টি ছক্কা হাঁকানোর বিশ্ব রেকর্ডও গড়েন তিনি। আর এই দুর্দান্ত পারফরম্যান্সের জন্য পেয়েছেন আইসিসির সেরা অলরাউন্ডারের পুরস্কার। শেন ওয়াটসনের রেটিং পয়েন্ট ৪২৮। দ্বিতীয় স্থানে নেমে আসা সাকিবের পয়েন্ট ৩৮৪।

বেশকিছু দিন থেকে সাকিব ওয়ানডের সেরা অলরাউন্ডারের স্থানটি ধরে রেখেছিলেন। ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্ম দেখাচ্ছিলেন তিনি। কিন্তু সম্প্রতি শেষ হওয়া সিরিজে সাকিব যেন নিজের ছায়া হয়ে রইলেন। তিন ম্যাচে একটি হাফ সেঞ্চুরির দেখা পেলেও বল হাতে ততটা সফল ছিলেন না তিনি। তাই অবশেষে সেরা অলরাউন্ডারের মুকুটটি হারালেন ওয়াটসনের কাছে। তবে সাকিবের বিরুদ্ধে ভালো খেলেই তাকে টপকানোটা ওয়াটসনের জন্য গর্বের হলেও সাকিবের জন্য তা ছিল কষ্টের। তাই যেন অসি অলরাউন্ডারের প্রতি কিছুটা আক্রোশ জন্মেছিল তার মনে। তাই কিনা কাল ওয়াটসনকে আউট করে একটু অন্য রকমভাবে উদযাপন করলেন সাকিব। প্রথম ম্যাচেই দুই উইকেট নেওয়ায় কলকাতা নাইট রাইডার্সের হয়ে সাকিবের অভিষেকটা হলো রাজকীয়। বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে এর আগে আইপিএলে মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে খেলেছেন মোহাম্মদ আশরাফুল, কলকাতা নাইট রাইডার্সের হয়ে মাঠে নেমেছিলেন নড়াইল এক্সপ্রেস মাশরাফি বিন মর্তুজার। খেলেছেন ঘূর্ণি জাদুকর আবদুর রাজ্জাকও। কাল চতুর্থ বাংলাদেশি হিসেবে আইপিএলে নাম লেখালেন সাকিব আল হাসান।

No comments: