Friday, March 8, 2013

মঞ্চের কাছে ককটেল বিস্ফোরণ, র‌্যাব সদস্য আহত

শাহবাগের প্রজন্ম চত্বরের নারী জাগরণী সমাবেশস্থলের কাছেই আজ শুক্রবার বিকেল পাঁচটা ৫০ মিনিটে পর দুটি ককটেল বিস্ফোরিত হয়েছে।
এ ঘটনায় সেখানে দায়িত্বরত র‌্যাব সদস্য ডিএডি জালাল উদ্দিন আহত হয়েছেন। তাঁকে বারডেম হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।
ঘটনার সঙ্গে সংশ্লিষ্টতার সন্দেহে এক ব্যক্তিকে আটক করা হয়েছে বলে গণজাগরণ মঞ্চ থেকে জানানো হয়েছে।
ককটেল বিস্ফোরণের পর প্রজন্ম চত্বরে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে কিছুক্ষণের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে।
ঘটনার প্রতিবাদে তাত্ক্ষণিকভাবে সেখানে উপস্থিত নারীরা প্রতিবাদ মিছিল বের করেন। পরে পুরুষেরাও মিছিলে যোগ দেন। নারী-পুরুষের সম্মিলিত লাঠি মিছিল বারবার সমাবেশের চারদিক প্রদক্ষিণ করছেন। আর গণজাগরণ মঞ্চে চলছে নারী জাগরণী সমাবেশ।
মঞ্চ থেকে এ ঘটনার নিন্দা জানানো হয়েছে। একই সঙ্গে সেখানে উপস্থিত নারীরা দৃঢ় কণ্ঠে জানিয়ে দিয়েছেন, কোনো ধরনের হামলা বা ভয় দেখিয়ে যুদ্ধাপরাধীদের ফাঁসিসহ ছয় দফার আন্দোলন নত্সাত করা যাবে না।
সন্ধ্যা পৌনে ছয়টার দিকে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার বেনজীর আহমেদ ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় উপস্থিত সাংবাদিকদের তিনি বলেন, এটা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। গত দুই সপ্তাহ ধরে সারা দেশে যেসব অরাজকতা চলছে, এটা তারই অংশ। মুষ্টিমেয় কিছু লোক এই কাজগুলো করছে। আমরা সবাই মিলে ঐক্যবদ্ধভাবে তাদের প্রতিরোধ করব।
এদিকে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) বোমা বিশেষজ্ঞ একটি দল ককটেল বিস্ফোরণের স্থান ঘিরে পরীক্ষা-নিরীক্ষা করছে।
আন্তর্জাতিক নারী দিবসে শাহবাগের প্রজন্ম চত্বরে পূর্বঘোষিত এই সমাবেশ নারীরাই পরিচালনা করছেন। তবে সেখানে সব শ্রেণী-পেশার নারীর পাশাপাশি পুরুষেরাও উপস্থিত হয়েছেন।