Friday, March 8, 2013

সাঙ্গাকারার সেঞ্চুরি, দিনশেষে শ্রীলঙ্কা ৩৬১/৩

ইনজুরির সমস্যা ছিল। সংশয় ছিল—বাংলাদেশের বিপক্ষে গল টেস্টে বোধ হয় খেলতেই পারবেন না কুমার সাঙ্গাকারা। কিন্তু সংশয় দূর করে মাঠে নামলেন তারকা এই ব্যাটসম্যান। নেমেই করলেন দুর্দান্ত এক সেঞ্চুরি।
সাঙ্গাকারা করেন ১৪২ রান। তাঁর ২২৬ বলের ইনিংসটিতে ছিল ১৬টি চার ও তিনটি ছয়ের মার। সেঞ্চুরির পথে এগিয়ে চলেছেন লাহিরু থিরিমান্নেও। সব মিলিয়ে গলে বেশ বড় সংগ্রহ গড়তে চলেছে স্বাগতিক শ্রীলঙ্কা।
আজ শুক্রবার টেস্টের প্রথম দিনের খেলা শেষে লঙ্কানদের সংগ্রহ ৩ উইকেটে ৩৬১ রান। বৃষ্টি দিনের শেষের কয়েকটি ওভার কেড়ে না নিলে সংগ্রহটা আরও বড় হতো স্বাগতিকদের। থিরিমান্নে ৭৪ ও অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস ২৫ রানে অপরাজিত আছেন। শ্রীলঙ্কার পতন ঘটা তিনটি উইকেটই শিকার করেন অফস্পিনার সোহাগ গাজী।
ব্যাটিং-সহায়ক উইকেটে সকালে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কার নতুন টেস্ট অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস। শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করতে থকেন উদ্বোধনী দুই ব্যাটসম্যান দিমুথ করুণারত্নে ও তিলকরত্নে দিলশান। ইনিংসের নবম ওভারে শাহাদাত হোসেনের বলে কনুইয়ে চোট পেয়ে মাঠ ছাড়েন করুণারত্নে। তাঁর পরিবর্তে উইকেটে আসেন কুমার সাঙ্গাকারা।
দলীয় ১১৪ রানে প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা। সাজঘরে ফেরেন ব্যক্তিগত ৫৪ রানে থাকা দিলশান। এ পর্যায়ে চোট কাটিয়ে আবার উইকেটে ফেরেন করুণারত্নে। তবে বেশিদূর যেতে পারেননি তিনি। আউট হন ব্যক্তিগত ৪১ রানে।
শ্রীলঙ্কা সফররত দলে আগে থেকেই ছিলেন না সাকিব আল হাসান ও মাশরাফি বিন মোর্তজা। ইনজুরি সমস্যার কারণে দলের অন্যতম প্রধান ব্যাটিং ভরসা তামিম ইকবালও মাঠে নামতে পারেননি। মাশরাফির অনুপস্থিতিতে বোলিং আক্রমণের নেতৃত্ব দিচ্ছেন শাহাদাত হোসেন ও আবুল হাসান। এই টেস্ট দিয়ে টেস্ট অভিষেক হয়েছে তরুণ ব্যাটসম্যান এনামুল হক ও মমিনুল হকের।

সংক্ষিপ্ত স্কোর:
শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ৩৬১/৩
(প্রথম দিনের খেলা শেষে)
সাঙ্গাকারা ১৪২, থিরিমান্নে ৭৪*, দিলশান ৫৪, করুণারত্নে ৪১
সোহাগ গাজী ৩/১০১
টস: শ্রীলঙ্কা