Saturday, March 9, 2013

ভরসা সেই আশরাফুল

নিছক ভাগ্যের জোরে টেস্ট দলে জায়গা পেয়েছিলেন। ত বে মোহাম্মদ আশরাফুলই এই মুহূর্তে বাংলাদেশ দলের ভরসা। প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করেছেন। গল টেস্টেও আশরাফুল খেলছেন দুর্দান্ত।
টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ১৩৫ রান। আশরাফুল অপরাজিত আছেন ৬৫ রানে। তাঁর সঙ্গে ৩৫ রান নিয়ে অপরাজিত আছেন প্রথমবারের মতো টেস্ট দলে জায়গা পাওয়া মমিনুল হক। এর আগে ৪ উইকেটে ৫৭০ রান তুলে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে স্বাগতিক শ্রীলঙ্কা।
দলীয় ২৩ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। শামিন্দা এরাঙ্গার বলে উইকেটরক্ষক দীনেশ চান্দিমালের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ব্যক্তিগত ২০ রানে থাকা জহুরুল ইসলাম। এ পর্যায়ে উইকেটে আসেন আশরাফুল। এক প্রান্ত আগলে রেখে দলের রানের চাকা সচল রাখেন তিনি।
এনামুল হকের টেস্ট অভিষেকটা সুখকর হয়নি। মাত্র ১৩ রানে সাজঘরে ফেরেন তিনি। তখন দলীয় সংগ্রহ ৬৫ রান। এত দ্রুত দুই উইকেট পড়ে যাওয়াটা বাংলাদেশের জন্য বেশ অস্বস্তির ছিল। তবে সেই অস্বস্তি কাটে আশরাফুল ও মমিনুল হকের অবিচ্ছিন্ন ৭০ রানের জুটিতে।
সফরের দুই ম্যাচের টেস্ট সিরিজের ২৫ সদস্যের প্রাথমিক দলে ছিলেন না মোহাম্মদ আশরাফুল। এনামুল হক জুনিয়র ও নাঈম ইসলাম চোটের কারণে সিরিজ থেকে ছিটকে পড়ার পরও নেওয়া হয়নি তাঁকে। অবশেষে আশরাফুল ডাক পান শাহরিয়ার নাফীস শ্রীলঙ্কায় না যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর। প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরির পর আজকের হার না মানা ইনিংস—এটাকে নির্বাচকদের প্রতি আশরাফুলের জবাব বললেও বোধ হয় ভুল হবে না।
এ টেস্টে প্রথমে ব্যাট করা শ্রীলঙ্কার তিনজন ব্যাটসম্যান সেঞ্চুরি করেন। দলের পক্ষে সর্বোচ্চ ১৫৫ রান করে অপরাজিত থাকেন লাহিরু থিরিমান্নে। দীনেশ চান্দিমাল অপরাজিত থাকেন ব্যক্তিগত ১১৬ রানে। গতকাল ১৪২ রান করে আউট হন কুমার সাঙ্গাকারা। শ্রীলঙ্কার উদ্বোধনী দুই ব্যাটসম্যান দিমুথ করুণারত্নে ও তিলকরত্নে দিলশানের সংগ্রহ যথাক্রমে ৪১ ও ৫৪ রান। অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস করেন ২৭ রান। বাংলাদেশের হয়ে সোহাগ গাজী তিনটি ও আবুল হাসান একটি উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর:
শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ৫৭০/৪, ঘোষণা
থিরিমান্নে ১৫৫*, সাঙ্গাকারা ১৪২, চান্দিমাল ১১৬*
সোহাগ গাজী ৩/১৬৪, আবুল ১/১১২
বাংলাদেশ প্রথম ইনিংস: ১৩৫/২
(দ্বিতীয় দিনের খেলা শেষে)
আশরাফুল ৬৫*, মমিনুল ৩৫*, জহুরুল ২০
এরাঙ্গা ১/২৫, মেন্ডিস ১/২৮
টস: শ্রীলঙ্কা