Sunday, July 3, 2011

দ্রাবিড়ের ‘৪০০’

ক্যারিয়ারে অনেক মাইলফলক ছুঁয়েছেন, ব্যাট হাতে অর্জন করেছেন অনেক কিছু। পরশু ব্যতিক্রমী আর অদ্ভুত এক মাইলফলক ছুঁলেন রাহুল দ্রাবিড়। টেস্ট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে উইকেটের এক প্রান্ত থেকে দেখেছেন আরেক প্রান্তে ৪০০তম উইকেটের পতন। শুরুটা ছিল সৌরভ গাঙ্গুলীর আউট দেখে, ১৯৯৬ সালে লর্ডসে অভিষেক ইনিংসে নন-স্ট্রাইক প্রান্ত থেকে সৌরভকে বোল্ড হতে দেখেছিলেন অ্যালান মুলালির বলে। ২৬৩তম ইনিংসে ‘দর্শক’ দ্রাবিড়ের ৪০০তম উইকেট অভিনব মুকুন্দ। সঙ্গী ব্যাটসম্যানকে আউট হতে দেখলে কারও নিশ্চয়ই ভালো লাগে না। তবে ওই ‘৪০০’ সংখ্যাটাই আবার ব্যাট হাতে দ্রাবিড়ের অসাধারণ মনোযোগ আর দৃঢ়তার প্রতীক। রেকর্ডটা তাই গর্বেরও। এমনি কি আর তিনি ‘দ্য ওয়াল’!
৫৫ রানে আউট হয়ে নিজের ওপর নিশ্চয়ই বিরক্ত হয়েছেন দ্রাবিড়, তবে এই ইনিংসটা পরশু আরেকটি রেকর্ডের দিকেও আরেক ধাপ এগিয়ে নিয়েছে তাঁকে। শচীন টেন্ডুলকারকে (৫৯) ছাড়িয়ে টেস্ট ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ফিফটি আপাতত এককভাবে দ্রাবিড়ের (৬০)। দীর্ঘদিন ধরে রেকর্ডটি ধরে রাখা অ্যালান বোর্ডার এখন ঢিলছোড়া দূরত্বে (৬৩)। ‘ছোট্ট’ আরেকটা অর্জনও এসেছে পরশু। লক্ষ্মণের সঙ্গে ৬৫ রানের জুটির পথে পেছনে ফেলেছেন ডেসমন্ড হেইন্স ও রিচি রিচার্ডসনের জুটিকে (৩৬৫০)। দ্রাবিড়-লক্ষ্মণ জুটির চেয়ে (৩৬৮২) বেশি রান আছে এখন আর ১০ জুটির। এর একটিতেও আছেন দ্রাবিড়। শচীন টেন্ডুলকারের সঙ্গে জুটিতে তাঁর রান ৬৩৫২, আর মাত্র ১৩১ রান করলেই হেইন্স-গ্রিনিজ জুটিকে পেছনে ফেলে টেস্ট ইতিহাসের সফলতম জুটি হয়ে যাবেন দুই ভারতীয় গ্রেট। ওই রেকর্ডটা স্রেফ সময়ের ব্যাপার।
‘দর্শক ব্যাটসম্যান’ রেকর্ডের ৪০০ ক্লাবে খুব শিগগির একজন সঙ্গী পেয়ে যাবেন দ্রাবিড়। বারবাডোজ টেস্টের চতুর্থ ইনিংসের আগ পর্যন্ত ৩৯৪ জন ব্যাটসম্যানকে আউট হতে দেখেছেন শিবনারায়ণ চন্দরপল। সেরা পাঁচজনের তালিকা পাশে দেওয়া হলো। অনেকের কৌতূহল থাকতে পারে, তালিকার ষষ্ঠ জনের নামটাও তাই জানানো যাক—৩১৮ সঙ্গীকে আউট হতে দেখেছেন শচীন টেন্ডুলকার।

No comments: