Wednesday, July 27, 2011

আম্মু এখন কথা বলছে (সাক্ষাৎকার : দিঘী)

ছোট্ট দিঘী বড় হয়ে ডাক্তার হতে চায়। অভিনয়ে এসেই দু'দুবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে নিয়েছে। অভিনয়, লেখাপড়া ও আম্মুকে ঘিরে বলা কথা নিয়ে আজ তার সাক্ষাৎকার_
এখন কী করছ?
এইতো কিছুক্ষণ আগে ঘুম থেকে উঠলাম, নাস্তা করলাম। শরীরটা খুব খারাপ। কাশি হয়েছে। কাশির জন্য রাতে ভালো ঘুমুতে পারিনি। তাই আজ ঘুম থেকে উঠতে একটু দেরী হয়ে গেল। এখন পড়তে বসব। পরীক্ষা চলছে।
পরীক্ষা চলছে?
হ্যাঁ, কালও পরীক্ষা আছে।
তুমি কোথায়, কোন ক্লাসে পড়াশোনা করছ?
স্কলার স্কুল অ্যান্ড কলেজে স্টান্ডার্ড-টুতে পড়ছি।
পরীক্ষা কেমন হচ্ছে?
খুব ভালো হচ্ছে।
চলচ্চিত্রে কাজ করতে গিয়ে পড়াশোনার অসুবিধা হয় না?
না, হয় না, পরীক্ষার সময় শুটিং করি না। এ সময় যদি শুটিং করতেই হয় তাহলে সঙ্গে বইপত্র নিয়ে যাই। শুটিংয়ের ফাঁকে ফাঁকে পড়াশোনা করি, শুধু পরীক্ষার সময়ই নয়। সব সময়ই শুটিংয়ের মধ্যেও আমি লেখাপড়া করি।
বড় হয়ে কী হতে চাও?
ডাক্তার হতে চাই।
কেন?
ছোটবেলা থেকেই মাকে বলতাম, বড় হয়ে ডাক্তার হবো। কারণ মা প্রায়ই অসুস্থ থাকতেন। তাই মাকে বলতাম ডাক্তার হয়ে তোমার চিকিৎসা করব, তোমাকে সুস্থ করে তুলব। আমি অনেক বড় ডাক্তার হতে চাই। আম্মুকে একদম সুস্থ করে তুলতে চাই।
আম্মু এখন কেমন আছেন?
আম্মু এখন অনেক ভালো আছেন। কথা বলতে পারছেন। সকালে আমি যখন খুব কাশছিলাম। আম্মু তখন কাজের বুয়াকে বললেন, আমাকে ডেকে দিতে। আমি আম্মুর কাছে গেলে তিনি আমাকে বললেন, তুমি আমার পাশে থাক। আমার একা একা একদম ভালো লাগে না। সত্যি আম্মু এখন কথা বলতে পারছেন।
এখন কোন কোন চলচ্চিত্রে কাজ করছ?
স্বামীর ভাগ্য, ছোট্ট সংসার, এলিয়েন এখন বাংলাদেশে, দ্য স্পিড, ভাবী আমার মা এবং শীঘ্রই কাজ শুরু করব অশিক্ষিত ছেলে চলচ্চিত্রে। গত সপ্তাহে মুক্তি পেয়েছে 'তোর কারণে বেঁচে আছি' চলচ্চিত্রটি।
এগুলোর মধ্যে কোনটিতে কাজ করতে খুব ভালো লাগছে?
'ছোট সংসার' চলচ্চিত্রে কাজ করতে খুবই ভালো লাগছে। কারণ এখানে প্রাচুর্য আমার ছোট ভাইয়ের চরিত্রে অভিনয় করছে। এটি ওর প্রথম কাজ। শুটিংয়ের অবসরে আমরা দু'জন মিলে খুব খেলাধুলা করি। আমার তো কোনো ছোটভাই নেই। ছোট্ট সংসারেও আমার ছোট ভাইয়ের অভিনয় করছেন। শুটিংয়ের ফাঁকেও ছোট ভাইয়ের মতোই আমার সঙ্গে খেলাধুলা করে। খেলার পাশাপাশি রেসি আন্টিসহ আমরা তিনজন মিলে নাচানাচি করি। ডিপজল আঙ্কেলও আমাদের সঙ্গে খুবই মজা করে।
বেড়াতে যেতে কেমন লাগে?
খুব ভালো লাগে। অবসর পেলেই কল্যাণপুরে খালামনির বাসায় চলে যাই। খালামনি গল্প বলেন, খালাতো ভাইয়ের ল্যাপটপে ইন্টারনেটে গেম খেলি। কমপক্ষে তিন চারদিন কাটিয়ে আসি।
ভক্তরা তোমার কাছে অটোগ্রাফ চায় না?
হ্যাঁ, অটোগ্রাফ চায়। একসঙ্গে ছবিও তুলতে চায়। গতকাল চাচির সঙ্গে নিউমার্কেটে শপিং করতে গিয়েছিলাম। হঠাৎ এক মহিলা এসে বললেন 'তুমি দিঘী না? আমি আমিরিকায় থাকি। ওখানে বসে তোমার সব ছবি দেখি। তোমার অভিনয় আমার খুব ভালো লাগে। তোমার অসুস্থ আম্মুর জন্যও অনেক দোয়া করি।' শুনে আমার খুব ভালো লাগল।
ঈদে কি তোমার কোন ছবি মুক্তি পাচ্ছে?
হ্যাঁ, এফআই মানিক চাচ্চু পরিচালিত 'ছোট্ট সংসার' চলচ্চিত্রটি মুক্তি পাচ্ছে।

No comments: