Sunday, March 10, 2013

নির্দোষ দাবি করলেন আবু ঘাইথ

ওসামা বিন লাদেনের জামাতা ও আল-কায়েদার একসময়ের মুখপাত্র সুলাইমান আবু ঘাইথ যুক্তরাষ্ট্রের আদালতে নিজেকে নির্দোষ দাবি করেছেন। গত শুক্রবার তাঁকে নিউইয়র্কের ম্যানহাটনের ফেডারেল কোর্টে যুক্তরাষ্ট্রের নাগরিক হত্যার পরিকল্পনার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে হাজির করা হয়।
ওই বিচারকাজের সঙ্গে যুক্ত সরকারপক্ষের সহকারী আইনজীবী জন পি ক্রোনান জানান, গত ২৮ ফেব্রুয়ারি গ্রেপ্তারের পর থেকে আবু ঘাইথ যুক্তরাষ্ট্রের নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে যেসব কথা বলেছেন, তার ২২ পৃষ্ঠার একটি রেকর্ড আদালতে পড়ে শোনানো হয়। তবে ওই রেকর্ডটির বিষয়ে সংবাদমাধ্যমকে কিছু জানানো হয়নি। অপরদিকে আল-কায়েদার সঙ্গে সংশ্লিষ্টতা ও তাঁর গ্রেপ্তারের বিষয়টি এখনো ধোঁয়াশা। যুক্তরাষ্ট্রের অন্যান্য কয়েদির মতোই নীল পোশাক পরিহিত আবু ঘাইথ বিচারপতির প্রশ্নের অল্প কথায় উত্তর দেন।
বিচারপতির নির্দেশে আবু ঘাইথের পক্ষে তিনজন আইনজীবী নিয়োগ করা হয়েছে। তাঁদেরই একজন ফিলিপ এল ওয়েনস্টেন তাঁকে নির্দোষ দাবি করেন। আবু ঘাইথকে তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ ও তাঁর অধিকার সম্পর্কে জানান বিচারপতি কাপলান। পুরো প্রক্রিয়াটিই আরবিতে অনুবাদ করে জানানো হয়। তিনি হেডফোনে পুরো প্রক্রিয়াটি শোনেন। ওই শুনানির স্থায়িত্ব ছিল মাত্র ২০ মিনিট।
আইনজীবী ক্রোনান জানান, এই বিচারকাজ শুরু হবে তিন সপ্তাহ পর, তবে কোনো দিন ঠিক করা হয়নি।
উল্লেখ্য, বিচার বিভাগীয় কর্মকর্তা ও আইনজীবীদের মধ্যে আবু ঘাইথের আল-কায়েদায় অবস্থান নিয়ে মতভেদ আছে। কিছু কর্মকর্তার মতে, আল-কায়েদায় তাঁর অবস্থান ততটা শক্তিশালী ছিল না। অপরদিকে কিছু কর্মকর্তা মনে করেন, তিনি ১১ সেপ্টেম্বরের হামলার পরিকল্পনাসহ গুরুত্বপূর্ণ নীতিনির্ধারণী দায়িত্ব পালন করতেন।