Friday, July 29, 2011

ভিসা জটিলতায় সাকিবদের ফ্লাইট বিলম্বিত

৪০ ঘণ্টার ওপর ভ্রমণ করে বাংলাদেশ ক্রিকেট দল এখন জিম্বাবুয়েতে। এর আগে জিম্বাবুয়েতে ক্রিকেট খেলেছেন ক্রিকেটাররা। কিন্তু এত লম্বা ভ্রমণ কখনো করেননি সাকিব আল হাসান, তামিম ইকবাল, মোহাম্মদ আশরাফুলরা। দেড় দিনের দীর্ঘ ভ্রমণে ক্লান্ত হলেও আজ অনুশীলন করবেন ক্রিকেটাররা, জানিয়েছে বিসিবি। অবশ্য দোহা থেকে জিম্বাবুয়ে যাওয়ার আগে ভিসা জটিলতায় পড়তে হয়েছিল জাতীয় দলকে। দক্ষিণ আফ্রিকার ভিসা না থাকায় দোহা ইমিগ্র্যান্ট জাতীয় দলকে বিমানে উঠতে দিচ্ছিল না। ৪৫ মিনিট অপেক্ষার পর ওঠার অনুমতি পাওয়া যায় বিশেষ সুবিধায়।

এক টেস্ট ও পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে সাকিব, তামিম, ইমরুল কায়েস, জুনায়েদ সিদ্দিকী, আশরাফুলরা বুধবার সকাল ৯টায় কাতার এয়ারওয়েজে ঢাকা ছাড়েন। দোহায় ১৩ ঘণ্টার ট্রানজিট শেষে সেখান থেকে তারা উড়ে যান জোহানেসবার্গ। জোহানেসবার্গে চার ঘণ্টার ট্রানজিট শেষে গতকাল মধ্যরাত দেড়টায় ক্রিকেটাররা পেঁৗছেন হারারেতে। সেখান থেকে ওঠেন হোটেল রেইবো টাওয়ারে। জিম্বাবুয়ে সফরে এই হোটেলেই সব সময় অবস্থান করেন ক্রিকেটাররা। দেশ ছাড়ার আগে বাংলাদেশ অধিনায়ক নিজেদের ফেবারিট দাবি করলেও সাফল্য পেতে পুরো দলকে একটি ইউনিট হিসেবে খেলতে হবে বলে জানান। তিনি বলেন, 'দীর্ঘদিন পর টেস্ট খেলব। তার পরও আমরাই ফেবারিট। অবশ্য সেখানে সাফল্য পেতে হলে পুরো দলকেই একটি ইউনিট হিসেবে খেলতে হবে।' বিশেষ করে বোলারদের কথা বলেন তিনি। 'টেস্ট জিততে হলে দুই ইনিংসে বোলারদের ২০ উইকেট নিতে হবে। সেটা করতে পুরো বোলিং বিভাগকে একটি ইউনিট হিসেবে খেলতে হবে।' যদিও দলের বোলিং বিভাগের মধ্যে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট খেলার অভিজ্ঞতা নেই কারোরই। পুরো স্কোয়াডে আফ্রিকান প্রতিনিধিদের বিপক্ষে টেস্ট খেলার অভিজ্ঞতা রয়েছে একমাত্র আশরাফুলের। দেশ এবং জিম্বাবুয়ের মাটিতে আফ্রিকান প্রতিনিধিদের বিপক্ষে টেস্ট খেলেছেন আশরাফুল। জিম্বাবুয়ের মাটিতে সাকিব নিজে এবং আবদুর রাজ্জাক রাজ ছাড়া দলের চার পেসারের তিনজন শফিউল ইসলাম সুহাশ, রবিওল ইসলাম ও রুবেল হোসেনের খেলার কোনো অভিজ্ঞতা নেই।

৪-৮ আগস্ট প্রথম টেস্ট খেলতে নামার আগে ৩০ জুলাই-১ আগস্ট একটি তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলবেন সাকিবরা। নাসির হোসেন, শফিউল, রবিওল, রুবেলদের মতো অনেকেই যেমন প্রথমবার ভ্রমণ করছেন জিম্বাবুয়ে; তেমনি নতুন কোচ স্টুয়ার্ট লয়েরও বাংলাদেশের কোচ হিসেবে প্রথম অ্যাসাইনমেন্ট। তাই স্বাভাবিকভাবেই একটু উত্তেজনা চুয়ে গেছে সাবেক অস্ট্রেলিয়ান অলরাউন্ডারকে। তিনি বলেন, 'প্রথম অ্যাসাইনমেন্ট হিসেবে জিম্বাবুয়ের চেয়ে ভালো জায়গা আর হতে পারে না। ক্রিকেট খেলার জন্য জিম্বাবুয়ে আদর্শ জায়গা।'

কোচের প্রথম অ্যাসাইনমেন্ট কিংবা ক্রিকেটারদের অনেকেরই প্রথম সফর। কিন্তু সবকিছুকে ছাপিয়ে গেছে ১৪ মাস পর বাংলাদেশের টেস্ট খেলা এবং ছয় বছর স্বেচ্ছানির্বাসনে থাকার পর জিম্বাবুয়ের আবার টেস্ট আঙিনায় ফেরা। তাই দুই দলের ক্রিকেটাররাই ওয়ানডে সিরিজের চেয়ে একটু বেশিই চাপে থাকবেন টেস্ট ম্যাচ নিয়ে।



ফিকশ্চার

জুলাই ৩০ _ ১ আগস্ট : তিন দিনের ম্যাচ

আগস্ট ৪ _ ৮ : একমাত্র টেস্ট

আগস্ট ১২ : প্রথম ওয়ানডে

আগস্ট ১৪ : দ্বিতীয় ওয়ানডে

আগস্ট ১৬ : তৃতীয় ওয়ানডে

আগস্ট ১৯ : চতুর্থ ওয়ানডে

আগস্ট ২১ : পঞ্চম ওয়ানডে

No comments: