Tuesday, May 3, 2011

অসুস্থ মায়ের পাশে সাকিব

মায়ের অসুস্থতার খবর শুনে গত রবিবার কলকাতা থেকে ঢাকায় উড়ে এসেছিলেন সাকিব আল হাসান। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে 'বলিউড বাদশাহ' শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্সের পক্ষে খেলছেন বাংলাদেশ অধিনায়ক। সাকিবের মা বেশ কয়েকদিন ধরেই জ্বরে ভুগছিলেন। এরপর অবস্থা গুরুতর হলে গত পরশু ভর্তি করা হয় এ্যাপোলো হাসপাতালে।
অসুস্থ মায়ের পাশে থাকার ইচ্ছা থাকলেও আইপিএল চলাতে গতকাল রাতেই তিনি ঢাকা ছেড়েছেন। ৪ লাখ ডলার পারিশ্রমিকে সাকিব এবারই প্রথম খেলছেন আইপিএলে। আইপিএল ছাড়াও বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে কাউন্টি ক্রিকেটে খেলেছেন সাকিব। গত বছর সাকিব ওরচেস্টারশায়ারের পক্ষে খেলেছিলেন এই বাঁ হাতি অলরাউন্ডার।
নাইট রাইডার্সের ৮ ম্যাচের প্রথম দুটি ও শেষ দুটি খেলেননি বাংলাদেশ অধিনায়ক। মাঝের চারটিতে নিজের প্রতিভার প্রমাণ রাখে ১৫.৫৭ গড়ে ৭ উইকেট নিয়ে। শেন ওয়ার্নের রাজস্থান রয়্যালসের বিপক্ষে অভিষেক ম্যাচেই ২ উইকেট নেন ২১ রানে এবং অভিষেক ওভারেই উইকেট নেন সাকিব। ৪৮ ঘণ্টা পর একই দলের বিপক্ষে প্রথম তিন ওভার ছিলেন উইকেটশূন্য। শেষ ওভারের চতুর্থ ও পঞ্চম বলে উইকেট নিয়ে হ্যাটট্রিকের আশা জাগিয়েছিলেন সাকিব। কিন্তু শেষ পর্যন্ত আর হ্যাটট্রিক করতে পারেননি। পরের ম্যাচে কোচি টাস্কারের বিপক্ষে অবশ্য হ্যাটট্রিক করতে না পারলেও ২৮ রানে নেন ৩ উইকেট। চতুর্থ ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে এসে খেঁই হারিয়ে ফেলেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার। ক্যারিবীয় ওপেনার ক্রিস গেইলের ঝড়ো ব্যাটিংয়ে খড়কুঠোর মতো উড়ে গিয়েছিলেন। ওই ম্যাচে দুই-চার ও দুই ছয়ে সাকিব ২.১ ওভারে রান দিয়েছিলেন ২৯।
৪ ম্যাচে ১৪.১ ওভার বোলিং করে ৭ উইকেট নিয়েছেন ১০৯ রান খরচ করে। ৮ ম্যাচে ১৭ উইকেট নিয়ে সবার উপরে রয়েছেন শ্রীলঙ্কান ফাস্ট বোলার ল্যাসিথ ম্যালিঙ্গা। এরপরই রয়েছেন সাবেক অস্ট্রেলিয়ান লিজেন্ড লেগ স্পিনার শেন ওয়ার্ন ৮ ম্যাচে ১১ উইকেট নিয়ে। ১০ উইকেট নিয়ে এর পরপরই অবস্থান করছেন চেন্নাই সুপার কিংসের ডগ বলিঞ্জার ও নাইট রাইডার্সের বাঁ হাতি স্পিনার ইকবাল আবদুল্লাহ।

No comments: