Sunday, July 3, 2011

আমি কোনো দ্বন্দ্বের মধ্যে নেই

সৌরভ গাঙ্গুলির আমন্ত্রণে 'কে হবে বাংলার কোটিপতি'তে অংশগ্রহণ করেছেন আমির খান। সঙ্গে ছিলেন স্ত্রী কিরণ রাও। গাঙ্গুলির অনুষ্ঠানে আমিরের অংশগ্রহণের ভিন্ন ব্যাখ্যা করছেন অনেকেই। এ বিষয়ে আমিরের সাক্ষাৎকার_

কত টাকা জিতলেন 'কে হবে বাংলার কোটিপতি' থেকে?
সেটা এক্ষুণি বলা যাবে না। টপ সিক্রেট ব্যাপার। মহুয়া বাংলার পর্দায় দেখবেন কত জিতলাম।
বাংলায় কুইজে অংশ নিতে অসুবিধা হয়নি?
প্রথমদিকে একটু-আধটু অসুবিধা ছিল কিন্তু সৌরভ গাঙ্গুলি আর কিরণ রাও [আমিরের স্ত্রী] আমায় অনুবাদ করে সাহায্য করেছে। পরের দিকে ব্যাপারটা আমার আয়ত্তে এসে যায়। আমি বুঝতে শুরু করি বাংলায় কী বলা হচ্ছে। শেষ পর্যন্ত বেশ ভালো লেগেছে।
সঞ্চালক হিসেবে সৌরভকে কেমন লাগল?
সঞ্চালক হিসেবে সৌরভ ক্যারিশম্যাটিক। আমি ওর সামনে খুব স্বচ্ছন্দ ছিলাম। ক্রিকেটাররা ভালো বলতে পারেন না। কিন্তু দেখলাম সৌরভ বেশ সাবলীলভাবে উপস্থাপনা করছেন। ও ক্রিকেটার না হয়ে নায়ক হলেই পারত।
কীভাবে সৌরভের কাছ থেকে আমন্ত্রণ পেলেন?
পাঁচ দিন আগে সৌরভ আমাকে মেসেজ করে জানায়, এই শো-এ আমাকে চায়। আমি ওকে না বলতে পারিনি। তবে মজার ব্যাপার হলো, তারপরই ১২ ঘণ্টার মধ্যে শত্রুঘ্ন সিনহা আমাকে এই শো-এর ভোজপুরি ভার্সন 'কে বনি কোড়োরপতি'র জন্য আমন্ত্রণ জানালেন।
আপনি সব ব্যাপারে যেরকম সিরিয়াস, নিশ্চয়ই ভালো প্রস্তুতি নিয়ে এসেছিলেন শোতে যোগ দিতে।
না না, এটা শুধু উপভোগ করার ব্যাপার। খুব এনজয় করেছি। তবে আমি কুইজশো দেখতে ভালোবাসি, জেনারেল নলেজের বই পড়ি। সেটা কাজে দিয়েছে।
এখানকার প্রাপ্ত টাকা কীভাবে চ্যারিটিতে কাজ লাগাবেন?
যা টাকা আমি এই শো-এ জিতেছি, তার সবই সরস্বতী মন্দির ট্রাস্টের কাজে ব্যবহৃত হবে। এই ট্রাস্ট বিশেষ শিশুদের জন্য দুটি স্কুল চালায়।
আপনার প্রযোজনায় 'ডেলি বেলি' অমিতাভ বচ্চনের 'বুডঢা হোগা তেরা বাপ'_ এর সঙ্গে একই দিনে মুক্তি পেয়েছে। কী বলবেন, ভয় করছে?
না, না, ভয় পাব কেন! তবে আমি বরাবরই বচ্চন সাবের [অমিতাভ] খুব ভক্ত। আমি প্রার্থনা করব, আমার ছবি যতটা ব্যবসা করবে, তার ছবি যেন দ্বিগুণ ব্যবসা করে। সুতরাং আমি এটা নিয়ে মোটেও চিন্তিত নই।
'ডেলি বেলি'তে আপনি আইটেম ড্যান্স করলেন?
হ্যাঁ, আমি ওই গানে ৮০-এর দশকের বাপ্পি লাহিড়ি, মিঠুন দা-দের প্রতি শ্রদ্ধা জানিয়েছি অভিনয় করেছি। মলি্লকা, বিপাশারা সাবধান, আইটেম বয়রাই এবার বাজার মাত করবে! হাঃ হাঃ হাঃ...।
'ডেলি বেলি'তে অনেক অশ্লীল শব্দ ব্যবহৃত হয়েছে...
হ্যাঁ, এটা এমন এক কমেডি ছবি, যাতে চিত্রনাট্যের প্রয়োজনেই অশ্লীল শব্দ ব্যবহৃত হয়েছে। এটা তো প্রাপ্তবয়স্কদের ছবি, বাচ্চাদের নয়, সেন্সর বোর্ড থেকে আমরা অ্যাডাল্ট সার্টিফিকেট তো নিয়েছি, তবে সমাজের একটি বিশেষ অংশের মানুষের জন্য আমার সহানুভূতি আছে।
বাংলা ভাষার কুইজে অংশ নিলেন,এবার কি বাংলা ছবি করবেন?
করতে পারলে তো খুব খুশি হতাম, কিন্তু ভাষার সমস্যাটা বড় অন্তরায়। আর ভাষায় স্বাচ্ছন্দ্য না হলে ছবি করাটা সম্ভব নয়। পারলে কেউ আমাকে বাংলাটা শিখিয়ে দিন।
'ডেলি বেলি' মুক্তি পেতে এত দেরি হলো কেন?
আমি অন্যান্য ব্যাপারে খুব ব্যস্ত ছিলাম, আমার প্রযোজনা সংস্থায় সময় দিতে পারছিলাম না। তাই সময় মতো ছবিটি মুক্তি দিতে পারলাম না।
আইপিএল-এ টিম কিনবেন নাকি?
না, এরকম কোনো পরিকল্পনা এ মুহূর্তে নেই। তবে ভারতের খেলা দেখার পাশাপাশি আমি আইপিএল দেখতেও ভালোবাসি।
শাহরুখ খানের সঙ্গে সৌরভ গাঙ্গুলির মানসিক দ্বন্দ্ব আছে। এটা জানেন?
শুনেছি। আসলে আমি এ বিষয়ে কিছু বলতে চাচ্ছি না। এটা ওদের দু'জনের ব্যক্তিগত ব্যাপার।
কিন্তু গণ্ডগোল অন্যখানে। শাহরুখের সঙ্গে সৌরভের দ্বন্দ্ব। আপনার সঙ্গেও। তাই সৌরভের অনুষ্ঠানে আপনার অংশগ্রহণ অনেকে ভিন্ন চোখে দেখছে।
এটা যারা করছে তারা বোকা। একটি ভদ্র ব্যাপারকে অভদ্রভাবে দেখার কিছু নেই। আর আমি কোনো দ্বন্দ্বের মধ্যে নেই। শাহরুখ আমার প্রতিপক্ষ নয়। ভালো কাজের জন্য আমি নিজেই নিজের সঙ্গে ফাইট করি।

No comments: